শিক্ষা সফরের আদর্শ স্থান । রামসাগর দিঘি । দিনাজপুর জেলা রংপুর ।



শীত মানেই ভ্রমন । সবাই চায় শীতের আনন্দটা কোনো এক দৃষ্টি নন্দন স্থান দেখে কাটাতে । শীতের সময়টা আরো ভালোভাবে কাটানোর জন্য শিক্ষার্থী বন্ধুরা চল বেরিয়ে পরি । চল চলে যাই রাম সাগর ।
বলছি রাম সাগরের কথা । রংপুর বিভাগের দিনাজপুর জেলার তাজপুর গ্রামে অবস্থিত বিশাল এক মানব সৃষ্ট দিঘি এই রাম সাগর । রামসাগরের আয়তন ৪,৩৭,৪৯২ বর্গমিটার, দৈর্ঘ্য ১,০৩১ মিটার ও প্রস্থ ৩৬৪ মিটার। গভীরতা গড়ে প্রায় ১০ মিটার। পাড়ের উচ্চতা ১৩.৫ মিটার। দীঘিটির পশ্চিম পাড়ের মধ্যখানে একটি ঘাট ছিল যার কিছু অবশিষ্ট এখনও রয়েছে। বিভিন্ন আকৃতির বেলেপাথর স্ল্যাব দ্বারা নির্মিত ঘাটটির দৈর্ঘ্য ও প্রস্থ ছিল যথাক্রমে ৪৫.৮ মিটার এবং ১৮.৩ মিটার। দীঘিটির পাড়গুলো প্রতিটি ১০.৭৫ মিটার উঁচু।
ঐতিহাসিকদের মতে, দিনাজপুরের বিখ্যাত রাজা রামনাথ (রাজত্বকাল: ১৭২২-১৭৬০ খ্রিস্টাব্দ) পলাশীর যুদ্ধের আগে (১৭৫০-১৭৫৫ খ্রিস্টাব্দের মধ্যে) এই রামসাগর দিঘি খনন করেছিলেন। তাঁরই নামানুসারে এর নামকরণ করা হয় রামসাগরদিঘিটি খনন করতে তৎকালীন প্রায় ৩০,০০০ টাকা এবং ১৫,০০,০০০ শ্রমিকের প্রয়োজন হয়েছিল।
এই দিঘি নিয়ে আছে অনেক লোক কথা । ১৭৫০ খ্রিস্টাব্দে রাজা রামনাথ রায়ের রাজ্যে প্রচন্ড খরা দেখা দেয় । পানির অভাবে চাষাবাদ বন্ধ হয়ে যায় । না খেতে পেয়ে মরে যেতে থাকে অনেক প্রজা । প্রজাদের এই দুরবস্হা দেখে রাজা রাম নাথ একটি বিশাল দিঘি খনন করার পরিকল্পনা গ্রহণ করে । এবং খনন করেন এক বিশাল দিঘি । কিন্তু দিঘী খনন করা সত্বেও সেখানে কোনো পানি ছিলনা । এই সময় রাজা এক দিব বাণী পান । তাকে জানানো হয় এই দিঘিতে তখনই পানি উঠবে যখন মহারাজ তার নিজ পুত্র রামকে এখানে বলি দিবেন । প্রজাদের কষ্ট দেখে রাজা রামনাথ নিজ পুত্র রামকে বলি দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন । তিনি দিঘির মাঝে একটি মন্দির নির্মান করেন । যেটি রামসাগর মন্দির নাম খ্যাত । একদিন সকালে যুবরাজ রাম সাদা পোশাক পরিধান করে দিঘির দিকে যাত্রা শুরু করেন এবং দিঘির মধ্যে নির্মিত মন্দিরের সিড়ি দিয়ে নিচে নামেন । তিনি মন্দিরের ভিতরে প্রবেশ করার পর পুরো দিঘি পানিতে ভরে উঠে । কেটে যায় খরা ।
আরও একটি লোককাহিনী শোনা যায়। দিঘি খনন করার পর রাজা রামনাথ পানি না উঠলে স্বপ্ন দেখেন রাজা দিঘিতে কেউ প্রাণ বিসর্জন দিলে পানি উঠবে। তখন রাম নামের স্থানীয় এক যুবক দিঘিতে প্রাণ বিসর্জন দেয়। পরবর্তিতে রাজার নির্দেশে সেই যুবকের নামে দিঘির নামকরণ করা হয় রামসাগর।
তবে ইতিহাস যাই হোক রামসাগর এক কোথায় চমকপ্রদ দর্শনীয় স্থান । তাই গুগল মেপ্স এ গিয়ে এখনই দেখেনাও তোমার এলাকে থেকে কিভাবে যেতে হবে এই স্থান টিতে । রাম সাগর দিঘি ছাড়াও এখানে দেখার মতো রয়েছে রাম সাগর মন্দির, রাম সাগর জাতীয় উদ্যান সহ আরো অনেক কিছু । 


Post a Comment

Previous Post Next Post