সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করে সমীকরণ সমাধান । দুই চলক বিশিষ্ট সমীকরণ সমাধান করার সবচেয়ে সহজ উপায় । ছবি সহ ।



ধরা যাক, তোমাকে একটা দুই চলক বিশিষ্ট সমীকরণ সমাধান করতে বলা হলো । সমীকরন দুটো এই রকম,
2x - 3y = -1...................(i)
3x + y = 15 ...............(ii)
কিন্তু সময় মাত্র এক মিনিট । কিভাবে বের করবে x এবং y এর মান ? বিষয়টা খুব সহজ । আমরা সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করে একদম অল্প সময়ে এই ধরনের সমীকরণ সমাধান করতে পারি ।
তার আগে এই সমীকরণে থাকা সহগ গুলোকে আমাদের আগে চিনতে হবে । সহগ হলো সেই সকল সংখ্যা যেগুলো কোনো চলকের সাথে গুন অবস্থায় থাকে । এখানে প্রথম সমীকরণে x এর  সহগ হলো 2 এবং  y এর সহগ হলো -3 । আবার দ্বিতীয় সমকরণে x এবং y এর সহগ যথাক্রমে 3 এবং 1 । -1 এবং  15 যথাক্রমে প্রথম ও দ্বিতীয় সমীকরণের ধ্রূবক পদ । এখন একটি ক্যালকুলেটর নিয়ে সমস্যা সমাধান করা যাক ...
ধাপ সমূহ :
১. প্রথমে ক্যালকুলেটর অন করি ।

২. এবার mode বাটনে তিন বার ক্লিক করি । করলে নিচের চিত্রের মতো আসবে ।

৩. এখন 1 বাটনে ক্লিক করলে নিচের ছবির মতো অপশন আসবে ।

৪. এ পর্যায়ে 2 বাটন চাপলে ক্যালকুলেটরের মোড দুই চলক বিশিষ্ট সমীকরণ সমাধানের জন্য রুপান্তরিত হয়ে যাবে । এবং নিচের ছবির মতো আসবে ।

৫. দেখা যাচ্ছে a1 ? এমন একটি লেখা এসেছে । এখানে  a1 হলো প্রথম সমীকরণের প্রথম চলক অর্থাৎ x এর সহগ । প্রথম সমীকরণের x এর সহগ হলো 2 তাই 2 বাটনে ক্লিক করি ।

৬. এবারে = বাটনে ক্লিক করি ।

৭. দেখা যাচ্ছে b1 ? এমন একটি লেখা এসেছে । এখানে b1 হলো প্রথম সমীকরণের দ্বিতীয় চলক অর্থাৎ y  এর সহগ । প্রথম সমীকরণে y এর সহগ -3 তাই প্রথমে - এবং পরে 3 বাটনে ক্লিক করি ।


৮. এবারে = বাটনে ক্লিক করি । একই ভাবে C1 এর স্থানে প্রথম সমীকরণের ধ্রুবক পদ অর্থাৎ -1 বসাই এবং a2 , b2 , c2  এর স্থলে যথাক্রমে দ্বিতীয় সমীকরণের প্রথম চলক , দ্বিতীয় চলক এবং ধ্রূবক পদের মান বসাই ।

৯. সকল মান সঠিকভাবে বসিয়ে = চাপলে x এর মান পাওয়া যাবে এবং নিচের ছবির মতো আসবে ।

১০. আবার = চাপলে y এর মান পাওয়া যাবে এবং নিচের ছবির মতো আসবে ।



তাহলে বন্ধুরা খুব সহজেই পেয়ে গেলাম x এর মান 4 এবং y এর মান 3 তোমরা চাইলে মানগুলো সমীকরণে বসিয়ে শুদ্ধি পরীক্ষা করেও দেখে নিতে পার । তাহলে বন্ধুরা আজ থেকে আমরা খুব সহজেই সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করে যেকোনো দুই চলক বিশিষ্ট সমীকরণের সমাধান বের করে নিতে পারব । যা আমাদের পরীক্ষার হলে MCQ প্রশ্ন সমাধান করতে অনেক সাহায্য করবে । 

Post a Comment

Previous Post Next Post